আজ

  • বৃহস্পতিবার
  • ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেনীতে এই এক অন্যরকম হাঁট-বাজার….

  • ফেনী ট্রিবিউন রিপোর্ট
  • দুলাল তালুকদার :
    এখানে নিম্ন আয়ের মানুষদের ছেলে,মেয়েদের জন্য মিলে ইচ্ছে পূরণ করার কিছুটা প্রশান্তি অথচ আমরা কি পারিনা ওদের হাতে বিনামূল্যে এই ইচ্ছে গুলো তুলে দিতে..?

    আট দশটা হাঁটের মত চিত্র এখানে চলে ক্রেতা বিক্রেতার দরদাম।কেউ কিনছেন কেউ বা ঘুরে ফিরে দেখছেন।সাপ্তাহের শুক্র- শনিবার জমে উঠে এই হাঠ। দুপুরের পরে একে একে আসতে থাকে খাবার। রিতিমত খাবারের পসরা সাজিয়ে দাম হাকান দোকানীরা। এখানে মিলে কাচ্চি বিরানী, মুরগীর রোষ্ট, ডিম, গরুর মাংশ, পায়েশ সহ বিয়ে বাড়ির সব ধরনের খাবার। একেক পোটলা খাবার নেয়া হয় ১০০ থেকে ১০০-৫০ টাকা। ফেনী রেল ষ্টেশনের পাশে শুক্র-শনিবার দেখা মেলে এমন হাটের।

    মূলত শহরের বিভিন্ন কমিউনিটি সেন্টারের অনুষ্ঠিত বিয়ে গায়ে হলুদ কিংবা জন্মদিন সহ নানা সামাজিক অনুষ্ঠানে খাবারই এই হাঁটের একমাত্র যোগান।ওইসব অনুষ্ঠানের পরিত্যক্ত খাবার কাজ করে কিংবা কিনে এনে এখানে বিক্রি করে দোকানীরা।

    এই হাঁটের ক্রেতা মূলত সমাজের নিন্ম আয়ের মানুষেরা।কম দামে খাবার পাওয়া যায় বলে অনেকেই ছুটে আসেন এই হাটে।এখান থেকে খাওয়ার কিনে প্রিয় সন্তানের মুখে তুলে দেয় অনেক পিতা।আবার অনেকে এখান থেকে খাবার কিনে বাড়ি বাড়ি বা হোটেলে নিয়ে বিক্রি করে। এখানের এমন খাওয়ার সাস্থ্যসম্মত কিনা তা নিয়ে প্রশ্ন থাকলেও কম দামে পাওয়াটাই তাদের কাছে মূল বিষয়। দুপুর দুইটা থেকে শুরু হওয়া এই হাট চলে সন্ধা সাতটা পর্যন্ত। আমরা কি পারিনা ওদের হাতে বিনামূল্যে এই ইচ্ছে গুলো তুলে দিতে..?


    error: Content is protected !! please contact me 01718066090